মোদির জন্মদিন আজ, উদ্বোধন করবেন বাঁধ

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ৬৭ তম জন্ম বার্ষিকী আজ রোববার (১৭ সেপ্টেম্বর)। নিজের জন্মদিনে গুজরাট রাজ্যের নর্মদা নদীতে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম সর্দার সরোবর বাঁধের উদ্বোধন করবেন দেশটির মোদি। 

প্রকল্প নিয়ে চলা বিক্ষোভ ও বিতর্কের মধ্যেই ভিত্তিপ্রস্তর স্থাপনের প্রায় ছয় দশক পর বৃহৎ এই বাঁধের উদ্বোধন করবেন তিনি।

উদ্বোধনের আগের দিন সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারে দেওয়া এক বার্তায় মোদি বলেন, ‘আগামীকাল সর্দার সরোবর বাঁধকে জাতির উদ্দেশে উৎসর্গ করা হবে। এ প্রকল্পের সুফলভোগী হবেন লাখ লাখ কৃষক এবং এর মধ্য দিয়ে জনগণের আকাঙ্ক্ষার বাস্তবায়ন হবে।’

বাঁধ উদ্বোধনের আগে রোববার সকালে গুজরাটের গান্ধীনগরে মা হিরাবেনের সঙ্গে দেখা করেছেন মোদি। এর আগেও প্রতিটি জন্মদিনে আশীর্বাদ নিতে মায়ের কাছে গেছেন তিনি।

নর্মদা জেলার কেবাদিয়ায় বাঁধের উদ্বোধনের পর গুজরাটের রাজধানী আহমেদাবাদ থেকে এক ঘণ্টার যানবাহনের দূরত্ব থাকা অঞ্চল দাভয়তে একটি সমাবেশে অংশ নেবেন মোদি।

এর আগে চলতি সপ্তাহেই আহমেদাবাদে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে ভারতের প্রথম বুলেট ট্রেনের উদ্বোধন করেছিলেন মোদি।

চলতি বছরের শেষের দিকে গুজরাটে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এর আগে মোদির বাঁধ উদ্বোধনকে আঞ্চলিক রাজনীতি চাঙ্গা করার উপায় হিসেবে দেখছেন রাজনৈতিক বিশ্লেষকরা। 

রাজ্যের মুখ্যমন্ত্রী বিজয় রুপানি এই প্রকল্পকে স্বাগত জানিয়ে বলেন, ‌‘এ কারণে কৃষিজ আয় ও উৎপাদন বেড়ে দ্বিগুণ হয়েছে।’

স্থানীয় কর্মকর্তাদের ভাষ্য, ১ দশমিক ২ কিলোমিটার দীর্ঘ ও ১৬৩ মিটার গভীর এই বাঁধের মাধ্যমে রাজ্যের ১৮ লাখ হেক্টর জমিতে সেচ দেওয়া যাবে।

Comments

comments