ছাত্রদের অধিকার নিয়ে কথা বলার লোক নেই

বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অধিকার নিয়ে কথা বলার জন্য সিন্ডিকেট, সিনেট রয়েছে। কিন্তু ডাকসু কার্যকর না থাকায় ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রছাত্রীদের অধিকার নিয়ে কথা বলার কেউ নেই। শিক্ষার্থীরা তাদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত হচ্ছেন।

ছাত্রলীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন  এসব কথা বলেন। তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ে নতুন উপাচার্য যোগদান করার সময় আমরা ছাত্রলীগের পক্ষ থেকে দেখা করে আনুষ্ঠানিকভাবে ডাকসু নির্বাচনের ব্যাপারে জানিয়েছি। এর আগে মহামান্য রাষ্ট্রপতিও ডাকসু নির্বাচন দেওয়ার জন্য বলেছেন। বিশ্ববিদ্যালয়গুলোয় নেতৃত্বের চর্চা হবে, নতুন নেতৃত্ব গড়ে উঠবে, জ্ঞান নিয়ে গবেষণা হবে এমনটিই তো হওয়া উচিত। বিশ্ববিদ্যালয় প্রশাসন ডাকসু নির্বাচনের জন্য যাবতীয় পদক্ষেপ নেবে এমনটিই আমার প্রত্যাশা। ছাত্রছাত্রীদের অধিকারের স্বার্থে ডাকসু নির্বাচনের জন্য ছাত্রলীগের পক্ষ থেকে সব সময় সহযোগিতা থাকবে বলে জানান তিনি।

 

জাকির হোসাইন আরও বলেন, ডাকসু কার্যকর না থাকায় একজন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হিসেবে আমি নিজেও ছাত্র সংসদের সুফল থেকে বঞ্চিত হচ্ছি। সাধারণ ছাত্রছাত্রীদের পক্ষ থেকেও ডাকসুর দাবিটি উচ্চারিত হচ্ছে।

নতুন নেতৃত্ব তৈরির ক্ষেত্রে ডাকসু অনবদ্য ভূমিকা পালন করে। গঠনমূলক ও ইতিবাচক ছাত্র রাজনীতির স্বার্থে ডাকসু নির্বাচন জরুরি।

Comments

comments

Leave a Reply