‘৫০ লাখের দেশ ফাইনাল খেলছে, আমরা খেলছি হিন্দু-মুসলমান’

ভারতীয় ক্রিকেটের বেশ কয়েকজন প্রাক্তন মুখ আছেন যারা সব বিষয়েই তাদের মন্তব্য সোশ্যাল মিডিয়ায় জানিয়ে থাকেন। তা নিয়ে তোলপাড়ও কম-বেশি। এবার ফুটবল বিশ্বকাপ নিয়ে তেমনভাবে কাউকেই বিশেষ কিছু বলতে দেখা যায়নি। তবে বিশ্বকাপ ফুটবল শেষে ভারতের প্রাক্তন স্পিনার হরভজন সিং বিরাট এক প্রশ্ন তুলেছেন দেশটির ফুটবল কর্তাব্যক্তিদের উদ্দেশে। তার এ উক্তি যেমন ভারতের ফুটবলের পরিকাঠামোকে কটাক্ষ করে করা, তেমনি দেশটির নেতৃবৃন্দের প্রতিও।

১৯৯৮-এর পর আবার ফিফা বিশ্বকাপ জিতে নিয়েছে ফ্রান্স। প্রতিপক্ষ ছিল ক্রোয়েশিয়া। ক্রোয়েশিয়ার জনসংখ্যা ৫০ লাখের মতো। যেটা ভারতের একটা রাজ্যের থেকেও কম। এর থেকে বেশি জনসংখ্যা দেহরাদুন-সাহারানপুরের। এত কম লোকের দেশটাই সবাইকে মাত দিয়ে পৌঁছে গিয়েছিল বিশ্বকাপ ফাইনালে। কিন্তু চ্যাম্পিয়ন হতে না পারলেও তাদের ফুটবলে মুগ্ধ গোটা বিশ্ব।

হরভজন সিংয়ের প্রশ্ন, ‘৫০ লাখের জনসংখ্যার একটা দেশ ক্রোয়েশিয়া বিশ্বকাপ ফাইনাল খেলছে। আর আমরা ১৩৫ কোটির দেশ হিন্দু-মুসলমান খেলছে। ভাবনা বদলাও তা হলে দেশ বদলাবে।’

বিশ্বকাপ ফাইনালে দুপুরে এটি টুইট করেছিলেন হরভজন সিং এবং ভারতীয় ফুটবলের জন্য একটা প্রশ্ন তুলে দেন তিনি। তিনি বলেন, ভারতের অনূর্ধ্ব-১৭ ফুটবল বিশ্বকাপ খেলেছে। ভারত সেই বিশ্বকাপ আয়োজন করায় আয়োজক দেশ হিসেবে তারা খেলার সুযোগ পেয়েছিল। কিন্তু গ্রুপ পর্যায়ের সব ম্যাচ হেরে বিদায় নিতে হয়েছে। বড়দের বিশ্বকাপ খেলা তো দূরের কথা, ছোটদের বিশ্বকাপেও মুখ থুবড়ে পড়েছে ভারত। হরভজনের এই কথাটাকেই এখন সত্যি বলে মনে হচ্ছে এখন সবার। আর এ কারণে বিশ্বকাপ শেষে ভাইরাল হয়ে গেছে হরভজনের এই টুইট।

 

  • অনলাইন ডেস্ক

Comments

comments

Leave a Reply